সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৩:৫০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
শরীয়তপুরের ইসরাত জাহান ইমা সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক সাংবাদিক শাওন-আখি দম্পত্তির পথচলার ১৪ বছর ! হাজ্বী ফরিদ শেখ শরীয়তপুর পৌরসভার ৮নং ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচিত পৌরসভা নির্বাচন: ৪৬টিতে আওয়ামী লীগ, ৪ টিতে বিএনপির জয় মোয়াজ্জেম ঢালী শরীয়তপুর পৌরসভার ৪নং ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচিত বাচ্চু বেপারী শরীয়তপুর পৌরসভার ৩নং ওয়ার্ডে পুনরায় কাউন্সিলর নির্বাচিত জাহাঙ্গীর বেপারী শরীয়তপুর পৌরসভার ১নং ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচিত শরীয়তপুর পৌরসভায় নির্বাচিত হলেন যারা রাজনৈতিক জীবনের প্রতিটি নির্বাচনে জয়ী সৈয়দপুর পৌর মেয়র করোনা আক্রান্ত হয়ে মৃত্যু ডা. হেলাল উদ্দিন যু্বলীগের রাজশাহী বিভাগের দায়িত্ব পেলেন
সুস্থ থাকতে যে কারণে হাসি গুরুত্বপূর্ণ !

সুস্থ থাকতে যে কারণে হাসি গুরুত্বপূর্ণ !

সুস্থ থাকতে যে কারণে হাসি গুরুত্বপূর্ণ !

আপনি সুন্দর; আপনার মিষ্টি হাসিতে। হাসি হল মানুষের জীবনে একটি টনিকের মতো। হাসি জীবনকে সহজ করে। জীবনটা উপভোগ করতে হয় প্রতিদিন, প্রতি মুহূর্তে, প্রতিটি ছোট্ট ছোট্ট স্মৃতিতে। যত বেশি হাসবেন তত বেশি আপনার জীবনটা ভরে যাবে আনন্দ ও পরিতৃপ্তিতে।
একটি নির্মল হাসি আপনার জন্য একটি মহৌষধ। হাসির মাধ্যমে আপনি নিজের অজান্তেই সারিয়ে ফেলতে পারেন দেহে বাসা বাধা অনেক জটিল রোগ। দেখে নিন হাসির নানান ধরনের উপকারিতা।
(১) আপনার হার্টের ভালোর জন্য হাসিটা খুব জরুরি। গবেষণায় দেখা যায় যে সকল মানুষ বেশি হাসে তাদের হার্টের সমস্যা তুলনামূলকভাবে খুব কম থাকে। তাই সুস্থ হার্টের জন্য মন খুলে হাসুন।
(২) হাসি সম্পর্কের মালা গাঁথা। একে অপরের দূরত্ব ঘোচাতে একটি সুন্দর হাসিই যথেষ্ট। হাসি অনেক জটিল সমস্যার সমাধান করে। কঠিন পরিস্থিতে রাগ কমায়।
(৩) কর্মক্ষেত্রে সঠিকভাবে কাজ করতে চাই প্রফুল্ল মন। দলবদ্ধভাবে বা একা যেভাবেই কাজ করুন না কেন কাজের উৎসাহ ধরে রাখতে ও মানসিক দৃঢ়তা আনতে হাসি খুশি থাকাটা অত্যন্ত জরুরী কিন্তু!
(৪) মেন্টাল প্রেশারে কে নেই বলুন তো? এটাতো নিত্যদিনের সঙ্গি-তে পরিণত হয়েছে। এই মেন্টাল প্রেশার বা মানসিক চাপ বেসিক্যালি হাজার ধরনের রোগের স্রষ্টা। মানসিকভাবে চাপের উপর থাকলে যে কারো জীবনই গতি হারিয়ে ফেলে। বেঁচে থাকার কোন অর্থই সে খুঁজে পায় না। এমন মৃত জীবন থেকে বাঁচতে তাই হাসুন প্রতিদিন।
(৫) অট্ট হাসিতেই ব্যথা দূর হতে পারে। দেহের যেকোন ব্যথা সারাতে হাসুন। কারণ, হাসলে আমাদের মস্তিষ্কে এনডোরফিন নামক হরমোন নিঃসরণ করে যা দেহের ব্যথা দূর করে।
(৬) হাসি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। হাসির সময় দেহের রক্ত সঞ্চালন বেড়ে যায়। যার ফলে অক্সিজেন গ্রহণের মাত্রা বেড়ে যায়। রক্তে এড্রেনালিনের পরিমাণ কমে যায় যার ফলে সর্দি, কাশি, জ্বর এবং অন্যান্য ছোট ছোট রোগ আক্রান্ত করতে পারে না।
(৭) হাই প্রেশারে হাসি ওষুধের মতো কাজ করে। প্রেসারকে স্টেবলড কন্ডিশনে রাখে এবং সুস্থতা নিশ্চিত করে।
(৮) শরীর সুস্থ থাকতে চাই ভালো ঘুম। হাসি ভালো ঘুম হতে সাহায্য করে। জাপানে একটি গবেষণায় প্রকাশিত হয়েছে যে সন্ধ্যায় যত বেশি হাসবেন, রাতে তত ভালো ঘুম হবে! খুব ইন্টারেস্টিং একটা ব্যাপার। এই জন্য ঘুমাবার আগে ভালো বই পড়া বা মজার সিনেমা দেখা ভালো অভ্যাস ধরা হয়।
(৯) দুশ্চিন্তায় আছেন কি ? আরে চিন্তা ছেড়ে হাসুন তো ! কারণ হাসিতেই যে এর প্রতিকার ! যুক্তরাজ্যের ফেস ইয়োগা এক্সপার্ট ডেনিয়েল কলিন্স বলেন যে হাসলে মুখের মাড়ির ২৬ টি পেশিরই ভালো ব্যায়াম হয়।
(১০) হাসলে ফুসফুসের আকৃতি বৃদ্ধি পায় । এতে ফুস্ফুস অনেক অক্সিজেন ধারণ করতে পারে। একবার হাসলেও শরীরের ছোটখাটো একটা ব্যায়াম হয়ে যায়। গবেষকদের মতে একবার হাসলে শরীরের ০.০০৩ শতাংশ ক্যালরি খরচ হয়। ফলে হাসিতে কমে ওজন!
আমাদের জীবনে অনেক সমস্যা আছে, থাকবে। তাই বলে হাসতে ভুলে যাবেন না। হাসি ছাড়া একটি দিন হল একদিনের অপচয়। হাসতে থাকুন কারণ জীবনটা যেমনই হোক, একটাই তো!
-মো: আল-আমিন শাওন এলএল.বি, প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, হাস্য উজ্জ্বল ফোরাম (হাইফো)।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 Lalsabujnews24.Com
Desing & Developed BY Kazi Jahir Uddin Titas::01713478536