বুধবার, ২২ জানুয়ারী ২০২০, ১১:৪৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
প্রবাসীদের হয়রানির বন্ধে কাজ করছে সরকার : এনামুল হক শামীম আদিল মুন্সী নড়িয়া উপজেলা আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ইসলামের জন্য সারাজীবন কাজ করে যেতে চাই : মিজানুর রহমান আলম সাংবাদিক কবির নড়িয়া উপজেলা আওয়ামীলীগের সদস্য শহিদ মোল্যা নড়িয়া উপজেলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আলহাজ্ব আনোয়ার হোসাইন খান নড়িয়া উপজেলা আওয়ামীলীগের সদস্য মনোনীত সাবেক ছাত্রনেতা ভিপি চুন্নু নড়িয়া উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এ্যাড. কাজী মো. আ. মোত্তালিব নড়িয়া উপজেলা আওয়ামীলীগের আইন সম্পাদক আলী আহম্মেদ কাজী নড়িয়া উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি শহিদুল শিকদার নড়িয়া উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক
মন্ত্রী-এমপিরা নির্বাচনী কার্যক্রমে অংশ নিতে পারবেন না: নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার

মন্ত্রী-এমপিরা নির্বাচনী কার্যক্রমে অংশ নিতে পারবেন না: নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার

নির্বাচনের কোনো কার্যক্রমে মন্ত্রী-এমপিরা অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

বুধবার (৮জানুয়ারি) ঢাকার দুই সিটির নির্বাচন নিয়ে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

মাহবুব তালুকদার বলেন, দুটি বিষয়ে স্পষ্ট ও প্রয়োজনীয় আলোচনা হয়েছে। এর মধ্যে একটি অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ। এ বিষয়ে আমরা বলেছি বিদ্যমান আইনে যা আছে তার বাইরে যাওয়া সম্ভব নয়। গুরুত্বপূর্ণ কেউ নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না।

মাহবুব তালুকদার বলেন, গুরুত্বপূর্ণের সংজ্ঞায় যেসব বিষয় তার মধ্যে মন্ত্রী, এমপিরা পড়েন। আইনত তারা নির্বাচনী প্রচারকার্যে অংশ নিতে পারবেন না। শুধু প্রচারকাজ নয়, নির্বাচনী কোনো কার্যক্রমে তারা অংশ নিতে পারবেন না। তবে তারা নিজ নিজ কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারবেন। ভোট দেয়ার ক্ষেত্রে কোনো বিধিনিষেধ নেই।

এছাড়া ইভিএম কীভাবে ব্যবহার হবে সে বিষয়ে আলোচনা হয়েছে, সব কেন্দ্রের জন্য ব্যাকআপ সিস্টেম থাকবে। ইভিএম আলোচনায় তারা সন্তুষ্ট হয়েছেন।

উত্তর ও দক্ষিণে দুই সংসদ সদস্য আওয়ামী লীগের নির্বাচনী দায়িত্বে রয়েছেন তারা কার্যক্রম পরিচালনা করতে পারবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, এই মুহূর্তে এ বিষয়ে কিছু বলব না। আইনের নির্দেশের বাইরে আমরা যাব না। আইনের বাইরে যাওয়ার এখতিয়ার নেই। ভবিষ্যতে যদি আইন পরিবর্তন হয় সে ক্ষেত্রে তো কিছু বলতে পারব না।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের নেতৃত্বে বৈঠকে অন্যদের মধ্যে নির্বাচন কমিশনার কবিতা খানম, রফিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী এবং দুই সিটি কর্পোরেশনের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন ও আবুল কাশেম এ সময় উপস্থিত ছিলেন। তবে নির্বাচনী কাজে চট্টগ্রাম থাকায় প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বৈঠকে উপস্থিত থাকতে পারেননি।

অন্যদিকে আওয়ামী লীগের নির্বাচনী পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচটি ইমামের নেতৃত্বে প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ, নির্বাচনী পরিচালনা কমিটির সদস্য অ্যাডভোকেট দেবুল কুমার প্রমুখ বৈঠকে উপস্থিত ছিলেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 Lalsabujnews24.Com
Desing & Developed BY Kazi Jahir Uddin Titas::01713478536