শনিবার, ২১ নভেম্বর ২০২০, ০৪:৪৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম
ডামুড্যা উপজেলা ছাত্রলীগের সভাপতি ইমরান ও সাধারন সম্পাদক মাহবুব ভেদরগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি নিবর ও সাধারন সম্পাদক অশ্রু একটি সুযোগের অপেক্ষা বিএনপির: গয়েশ্বর চন্দ্র রায় ঢাকা মহানগর দক্ষিণ আ.লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা গোসাইরহাট উপজেলা ছাত্রলীগের সভাপতি নয়ন দেওয়ান ও সাধারন সম্পাদক ভুট্টো মালত শরীয়তপুরে ছাত্রলীগের ৫ ইউনিটের কমিটি ঘোষণা ‘দ্যা বর্ডার’ ছবিতে গ্লামারগার্ল প্রিয়মনি শরীয়তপুরের এমএ হামিদ ঢাকা মহানগর উত্তর আ.লীগের সহ-প্রচার সম্পাদক শরীয়তপুর সদরের বিদায়ী ইউএনও’র সাথে প্রিন্ট মিডিয়া জার্নালিস্ট এ্যাসোসিয়েশনের সৌজন্য সাক্ষাৎ করোনা সেকেন্ড ওয়েব মোকাবেলায় সচেতনতা বৃদ্ধির লক্ষে: শরীয়তপুরে জেলা প্রশাসনের মানববন্ধন
ডা. সিয়াম বাংলাদেশে প্রথমবারের মতো বুকের হাড় না কেটে সরকারি হাসপাতালে হার্টের অপারেশন করলেন

ডা. সিয়াম বাংলাদেশে প্রথমবারের মতো বুকের হাড় না কেটে সরকারি হাসপাতালে হার্টের অপারেশন করলেন

স্টাফ রিপোর্টার:
বুকের হাড় না কেটে প্রথমবারের মতো বাংলাদেশের কোনো সরকারি হাসপাতালে সফলভাবে হার্টের অস্ত্রোপচার করা হয়েছে। রবিবার জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে (এনআইসিভিডি) ডা. আশ্রাফুল হক সিয়ামের নেতৃত্বে স্বাস্থ্যখাতের আধুনিক চিকিৎসা পদ্ধতি মিনিমাল ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি (এমআইসিএস) করা হয়।

মিনিমাল ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি (এমআইসিএস) আমেরিকাসহ বিশ্বের অনেক দেশে এ পদ্ধতি এরই মধ্যে সাফল্য লাভ করেছে। ক্রমেই এ পদ্ধতিতে চিকিৎসা গ্রহণকারীর সংখ্যা বেড়ে।

ডা. আশ্রাফুল হক সিয়াম বলেন, এই পদ্ধতিতে বুক না কেটে ছোট ছোট ছিদ্রের মাধ্যমে হার্টের অস্ত্রোপচার করা হয়। এতে রোগীর আতঙ্ক, ঝুঁকি, ব্যথা ও সময় কমের পাশাপাশি খরচও কম হয়। এছাড়াও অস্ত্রোপচারের পরদিনই রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র নিতে পারেন।

‘‘সব মিলিয়ে এটি একটি আধুনিক ও ঝুঁকিমুক্ত পদ্ধতি।’’ বর্তমানে প্রচলিত ‘কনভেনশনাল হার্ট সার্জারি’ পদ্ধতিতে বুকের মাঝখান বরাবর কেটে হার্টের অস্ত্রোপচার করা হয়। কিন্তু মিনিমাল ইনভেসিভ পদ্ধতিতে বুক না কেটে ছোট ছোট ছিদ্রের মাধ্যমে হার্টের অস্ত্রোপচার করা হয়।

ডা. আশ্রাফুল হক সিয়াম ও অন্য চিকিৎসকরা এর আগে ২০১৫ সালে বাংলাদেশে এ পদ্ধতিতে পরীক্ষামূলকভাবে ইব্রাহিম কার্ডিয়াক হসপিটাল এন্ড রিসার্চ ইনস্টিটিউটে এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে কয়েকজন হৃদরোগীর অস্ত্রোপচার হয়েছে। তবে কোনো সরকারি হাসপাতালে এই প্রথম এ ধরনের অস্ত্রোপচার হলো।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 Lalsabujnews24.Com
Desing & Developed BY Kazi Jahir Uddin Titas::01713478536