বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৯:১২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
খেলাধুলা সুখ-শান্তি ও সুস্থতা দেয় : আলহাজ্ব মো: আনোয়ার হোসাইন খান বৃহত্তর সিলেটকে নদী ভাঙনের হাত থেকে স্থায়ীভাবে রক্ষায় সকল ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে :এনামুল হক শামীম কৃষিবান্ধব সরকার প্রধান হিসেবে শেখ হাসিনা বিশ্বসেরা :এনামুল হক শামীম শপথ নিলেন জাজিরা-ভেদরগঞ্জ-নড়িয়া পৌরসভার নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলররা যথাযোগ্য মর্যাদায় শরীয়তপুরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত এ্যাড. মঈনুল ইসলাম অদুদ শরীয়তপুর জেলা আইনজীবী সমিতির সহ-সাধারণ সম্পাদক পদে দোয়া ও ভোট প্রার্থী দেশ বিরোধী ষড়যন্ত্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াতে হবে : এনামুল হক শামীম প্রতিষ্ঠার ৪৮ বছর পর নিজস্ব শহীদ মিনার পেলো নড়িয়ার ধামারন ত্রিপল্লী সরকারি প্রাথমিক বিদ্যালয় একুশে পদক পেলেন ২১ গুণীজন দেশব্যাপী নিরপেক্ষ নির্বাচনের দাবিতে বরিশালে বিএনপির বিক্ষোভ সমাবেশ
সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১ ফেব্রুয়ারি ২০২১

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১ ফেব্রুয়ারি ২০২১

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১ ফেব্রুয়ারি ২০২১

মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে আটক করে ক্ষমতা দখল করেছে দেশটির সেনাবাহিনী। জারি করেছে জরুরি অবস্থা। এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে বিভিন্ন দেশ। দিনভর আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে আলোচনায় ছিল এসবই। এছাড়া আরো কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে থাকছে আজকের সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ-

মিয়ানমারে জরুরি অবস্থা জারি, সেনাবাহিনীর ক্ষমতা দখল
মিয়ানমারে জরুরি অবস্থা জারি করেছে দেশটির সেনাবাহিনী। এক বিবৃতিতে সেনাবাহিনী জানিয়েছে, দেশের ক্ষমতা কমান্ডার-ইন-চিফ মিন অং হ্লেইংয়ের কাছে হস্তান্তর করা হয়েছে। অর্থাৎ মিয়ানমারের ক্ষমতা এখন সেনাবাহিনীর দখলে। খবর আল জাজিরার।

এর আগে দেশটির ক্ষমতাসীন দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রধান অং সান সু চি, প্রেসিডেন্ট উইন মিন্টসহ বেশ কয়েকজনকে আটক করে সেনাবাহিনী। সোমবার সকালে অভিযান চালিয়ে এসব নেতাকে আটক করা হয় বলে জানিয়েছেন এনএলডির মুখপাত্র।

জনগণকে অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভে নামার আহ্বান সু চির
মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে জনগণকে বিক্ষোভে নামার আহ্বান জানিয়েছেন অং সান সু চি। দেশটির ক্ষমতাসীন দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) ভেরিফায়েড ফেসবুক পেজে সোমবার একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, দেশের জনগণের সামরিক অভ্যুত্থান মেনে নেয়া উচিত নয় এবং এর বিরুদ্ধে অবশ্যই বিক্ষোভ করা উচিত। খবর রয়টার্সের।

সোমবার সকালে আটকের পর থেকেই সু চি এবং তার দলের অন্যান্য গুরুত্বপূর্ণ নেতাকর্মীদের আর জনসম্মুখে দেখা যায়নি। দেশের সেনাবাহিনী যে পদক্ষেপ নিয়েছে তার ফলে দেশে আবারও স্বৈরতান্ত্রিক শাসন চালু হবে বলে এক বিবৃতিতে উল্লেখ করেছে এনএলডি।

‘সুষ্ঠু ভোটের’ পর ‘ক্ষমতা ফিরিয়ে দেবে’ বলছে মিয়ানমার সেনাবাহিনী
মিয়ানমারে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পর ক্ষমতা হস্তান্তর করা হবে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। নতুন সামরিক জান্তার বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লেইং।

মিয়ানমার সেনাবাহিনীর একটি অফিসিয়াল ওয়েবসাইটে বৈঠকের সারাংশ তুলে ধরে জানানো হয়েছে, দেশটিতে সুষ্ঠু ও সত্যিকারের শৃঙ্খলাপূর্ণ বহুদলীয় গণতান্ত্রিক ব্যবস্থা অনুশীলনের প্রতিশ্রুতি দিয়েছেন কমান্ডার-ইন-চিফ সিনিয়র জেনারেল মিন অং হ্লেইং। অবশ্য কবে নাগাদ নির্বাচন দেয়া হতে পারে সে বিষয়ে কোনো সময়সীমা জানায়নি মিয়ানমার সেনাবাহিনী।

মিয়ানমারে অভ্যুত্থানে যুক্তরাষ্ট্রের নিন্দা, ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি
মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টসহ ক্ষমতাসীন দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) শীর্ষ নেতাদের আটক করে জরুরি অবস্থা জারির নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। খবর আল জাজিরার।

হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি এক বিবৃতিতে বলেছেন, ‘নির্বাচনের ফলাফল পরিবর্তন বা গণতান্ত্রিকভাবে ক্ষমতা পরিবর্তন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার যেকোনো প্রচেষ্টা যুক্তরাষ্ট্র প্রত্যাখান করছে। যদি এই সিদ্ধান্ত পরিবর্তন করা না হয়, তাহলে আমরা ব্যবস্থা নেব।’

মিয়ানমারে সেনা অভ্যুত্থানে ভারত ‘চিন্তিত’
মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে আটকের পর দেশটির সেনাবাহিনী ক্ষমতা দখল করায় উদ্বেগ প্রকাশ করেছে ভারত। সেখানে চলমান পরিস্থিতির দিকে সতর্ক দৃষ্টি রাখা হচ্ছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

ভারতের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, আমরা মিয়ানমারের বিষয়টিতে গভীরভাবে উদ্বিগ্ন। আমরা বিশ্বাস করি, আইনের শাসন এবং গণতান্ত্রিক প্রক্রিয়া অবশ্যই বহাল রাখতে হবে। আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি।

মিয়ানমারে কী হচ্ছে বোঝার চেষ্টা করছে চীন
মিয়ানমারে শীর্ষ নেতাদের আটকের পর সেনাবাহিনী ক্ষমতাগ্রহণের ঘটনা চীনের দৃষ্টিগোচর হয়েছে। তবে সেখানে সেনা অভ্যুত্থানের পর পরিস্থিতি কোন দিকে মোড় নেয় তা দেখার অপেক্ষায় রয়েছে বেইজিং। সোমবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এক ব্রিফিংয়ে একথা জানিয়েছেন।

চীনের এ কর্মকর্তা বলেন, মিয়ানমারে কী হয়েছে তা আমরা লক্ষ্য করেছি এবং পরিস্থিতি কী হয় তা আরও বোঝার চেষ্টা করছি। আশা করি, মিয়ানমারের সব পক্ষই সংবিধান ও আইনি কাঠামোর আওতায় যথাযথভাবে তাদের মতপার্থক্য পরিচালনা করে রাজনৈতিক এবং সামাজিক স্থিতিশীলতা রক্ষা করতে পারবে।

‘ভুয়া ভ্যাকসিন’ তৈরি হচ্ছে চীনে, গ্রেফতার ৮০
চীনে বেশ কয়েক মাস ধরেই মানুষের কাছে নকল ভ্যাকসিন বিক্রি করে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিচ্ছিল একটি অসাধু চক্র। সম্প্রতি এ চক্রের ৮০ সদস্যকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে চীনা কর্তৃপক্ষ। খবর সিএনএনের।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়া জানিয়েছে, অভিযুক্তরা ২০২০ সালের সেপ্টেম্বর থেকে ইনজেক্টরগুলোতে স্যালাইন ভরে করোনাভাইরাসের ভ্যাকসিন নামে বাজারজাত করত এবং সেগুলো চড়া দামে বিক্রি করে বিপুল অর্থ আয় করেছে। সম্প্রতি জিয়াংসু, বেইজিং ও শানডং এলাকা থেকে এ চক্রের অন্তত ৮০ জনকে গ্রেফতার করেছে চীনা পুলিশ।

নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত ট্রাম্পের জামাতা
গত বছর নোবেল শান্তি পুরস্কারে মনোনীতদের তালিকায় নাম এসেছিল তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। এ বছর মনোনয়ন পেলেন তার জামাতা। খবর রয়টার্সের।

আরব-ইসরায়েল সম্পর্ক স্থাপন চুক্তিতে ভূমিকা রাখায় এবারের নোবেল শান্তি পুরস্কারে মনোনয়ন পেয়েছেন ইভাঙ্কা ট্রাম্পের স্বামী ও সাবেক প্রেসিডেন্টের অন্যতম উপদেষ্টা জ্যারেড কুশনার এবং তার সহযোগী অ্যাভি বারকোউইজ।

কৃষকদের জন্য বিশেষ কিছু নেই মোদি সরকারের বাজেটে
নতুন অর্থবছরের জন্য বাজেট ঘোষণা করেছে ভারত সরকার। দেশটির কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ঘোষণা দিয়েছেন, এবারের বাজেটে কৃষকদের আয় দ্বিগুণ এবং ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) উৎপাদনের দেড়গুণ করা হয়েছে। বাজেট ঘোষণায় চাল, গম, তুলোয় সহায়ক মূল্য দিতে কত হাজার কোটি টাকা খরচ হয়েছে সেই হিসাবও দিয়েছেন তিনি।

কিন্তু আদতে এগুলো নতুন কোনো ঘোষণা নয়। সীতারমণ বোঝানোর চেষ্টা করেছেন, বিজেপি সরকার আগের তুলনায় এমএসপি অনেক বাড়িয়েছে। তারা এমএসপি চালু রাখবেন এবং কৃষকদের কাছ থেকে এমএসপিতে ফসল কিনবেন। কিন্তু কৃষকদের প্রধান দাবি ছিল, এমএসপি’কে আইনি স্বীকৃতি দিতে হবে। বাজেটে সেই বিষয়ে একটি কথাও নেই।

যুক্তরাষ্ট্রে করোনায় আরও দুই লাখ প্রাণহানির শঙ্কা
করোনাভাইরাস মহামারিতে যুক্তরাষ্ট্রে আগামী মে মাসের মধ্যে আরও দুই লাখ প্রাণহানির আশঙ্কা করছেন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। তাদের দাবি, সংক্রমণ ঠেকাতে এসময়ে সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করলেও মৃতের সংখ্যা অন্তত এক লাখ ছাড়িয়ে যাবে। খবর সিএনএনের।

যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে এরই মধ্যে প্রাণ হারিয়েছেন অন্তত ৪ লাখ ৩০ হাজার মানুষ। গবেষকরা বলছেন, এখন থেকে যদি যুক্তরাষ্ট্রের নাগরিকরা নিয়ম মেনে মাস্ক ব্যবহার করেন এবং সামাজিক দূরত্ব বজায় রাখেন, তারপরও আগামী তিন মাসে করোনায় অন্তত ১ লাখ ৩০ হাজার মার্কিনির মৃত্যু হতে পারে।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 Lalsabujnews24.Com
Desing & Developed BY Kazi Jahir Uddin Titas::01713478536