সোমবার, ০১ মার্চ ২০২১, ০৪:৩২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
সখিপুর থানা স্বেচ্ছাসেবক লীগের বর্ধিত সভা শরীয়তপুর জেলা আইনজীবী সমিতি নির্বাচনে এ্যাড. জহিরুল ইসলাম সভাপতি ও এ্যাড. আবু সাঈদ সাধারণ সম্পাদক ঢাকা বারে সভাপতি আ. লীগ, সম্পাদক বিএনপি শেখ হাসিনার কারণে দেশের নারীরা আজ মর্যাদার আসনে সুপ্রতিষ্ঠিত : এনামুল হক শামীম চিশতীয়া সাইদিয়া দরবার শরীফ কমপ্লেক্সে লুৎফা বেগম মহিলা মসজিদের উদ্বোধন করলেন মেয়র ব্যারিস্টার তাপস খেলাধুলা সুখ-শান্তি ও সুস্থতা দেয় : আলহাজ্ব মো: আনোয়ার হোসাইন খান বৃহত্তর সিলেটকে নদী ভাঙনের হাত থেকে স্থায়ীভাবে রক্ষায় সকল ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে :এনামুল হক শামীম কৃষিবান্ধব সরকার প্রধান হিসেবে শেখ হাসিনা বিশ্বসেরা :এনামুল হক শামীম শপথ নিলেন জাজিরা-ভেদরগঞ্জ-নড়িয়া পৌরসভার নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলররা যথাযোগ্য মর্যাদায় শরীয়তপুরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
মুসলিম নিষেধাজ্ঞা তুলে নেয়াসহ ১৫ আদেশে সই বাইডেনের

মুসলিম নিষেধাজ্ঞা তুলে নেয়াসহ ১৫ আদেশে সই বাইডেনের

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর প্রথম দিনেই ট্রাম্পের বির্তকিত ১৫ পদক্ষেপ ও আদেশ বাতিল করেছেন জো বাইডেন। এ দিন তিনি ১৫টি নির্বাহী আদেশ ও দুটি দাফতরিক নথিতে সই করেছেন।

এসব আদেশের মাঝে প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরা, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফিরে আসা, মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ বন্ধ করা এবং মুসলিমদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়াসহ মোট ১৫টি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে।

আগামী ৩০ দিনের মাঝেই আমেরিকা আবার জলবায়ু চুক্তিতে ফিরে যাবে। বৃহস্পতিবারই দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী পরিষদের বৈঠকে যোগ দেবেন।

বাইডেন ভ্রমণ নিষেধাজ্ঞাও তুলে নিয়েছেন। ট্রাম্পের দেয়া এই নিষেধাজ্ঞা মূলত মুসলিম নিষেধাজ্ঞা নামেই পরিচিত ছিল। এর ফলে নিষিদ্ধ হয়ে পড়া মুসলিম দেশগুলোর নাগরিকরা এখন আমেরিকার ভিসার জন্য আবারও আবেদন করতে পারবেন।

বাইডেনের এসব পদক্ষেপ আমেরিকাকে আবারও ‘বিশ্ব মোড়লের’ স্থানে ফিরিয়ে নেবে বলে সংবাদ মাধ্যমগুলোর বিশ্লেষণে বলা হচ্ছে।

এছাড়া মেক্সিকো সীমান্তে বিতর্কিত দেয়াল নির্মাণ কার্যক্রমও বাইডেন বন্ধ করেছেন। অবৈধ অভিবাসীদের জন্যও তিনি শিগগিরই বিল নিয়ে আসবেন।

শপথ নেয়ার অনুষ্ঠানেই বাইডেন বলেছেন, ‘বিশ্ববাসী আমাদের সবাইকে আজ দেখছে। আমেরিকা পরীক্ষার মধ্য দিয়ে গেছে। এবং আমরা আরও শক্তিশালী হয়ে সেখান থেকে বেরিয়ে এসেছি। আমরা আমাদের চুক্তিগুলোতে আবারও ফিরে যাব এবং বিশ্বের সাথে আবারও সংযুক্ত হবো।’

নির্বাহী আদেশে স্বাক্ষরের দিক থেকে ট্রাম্প ও বারাক ওবামাকে পেছনে ফেলেছেন বাইডেন। ট্রাম্প শপথ গ্রহণের পর দুই সপ্তাহে ৮টি এবং বারাক ওবামা ৯টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছিলেন।

বিবিসির খবরে বলা হয়েছে, এসব নির্বাহী আদেশে স্বাক্ষরের মধ্য দিয়ে বাইডেন বুঝিয়ে দিলেন, ট্রাম্পের নীতি পাল্টে দিতে তিনি দেরি করতে রাজি নন।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 Lalsabujnews24.Com
Desing & Developed BY Kazi Jahir Uddin Titas::01713478536